• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সামরিক খাতে রেকর্ড পরিমাণ ব্যয় বৃদ্ধি জাপানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ ডিসেম্বর ২০২০, ১৫:১৯
Japan sets record military budget with stealth fighters, missiles
সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সরকার সোমবার রেকর্ড পরিমাণ সামরিক বাজেট বরাদ্দ দিয়েছে। চীনের ক্রমবর্ধমান শক্তি বৃদ্ধির প্রেক্ষিতে সামরিক বাজেট বাড়ার এই ধারাবাহিকতা নবমবারের মতো অব্যাহত রাখলো জাপান সরকার। খবর আল জাজিরার।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ৫.৩৪ ট্রিলিয়ন ইয়েন (৫১.৭ বিলিয়ন ডলার) বরাদ্দ দিয়েছে সুগা সরকার। এই বিপুল পরিমাণ অর্থ একটি অত্যাধুনিক স্টিলথ ফাইটার এবং দূরপাল্লার জাহাজ বিধ্বংসী মিসাইল উন্নয়নের পেছনে ব্যয় করা হবে।

জাপান সরকার প্রতিরক্ষা খাতে যে অর্থ বরাদ্দ দিয়েছে, তা এ বছরের বাজেটের চেয়ে ১.১ শতাংশ বেশি। পার্লামেন্টে সুগা সরকারের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে তাই বরাদ্দকৃত অর্থ পাস করিয়ে নেয়া পুরোপুরি নিশ্চিত।

পূর্বসূরি শিনজো আবে জাপানকে সামরিকভাবে শক্তিশালী করে তোলার যে পদক্ষেপ নিয়েছিলেন, তা অব্যাহত রাখছেন সুগা। প্রতিবেশী চীনসহ সম্ভাব্য শত্রুদের মোকাবিলায় নতুন বিমান, মিসাইল এবং বিভিন্ন ধরনের এয়ারক্রাফট কেরিয়ার সংযোগের উদ্যোগ নিয়েছিলেন আবে।

এদিকে সোমবার জাপানের জয়েন্ট স্টাফ এক টুইটে জানান, কোরিয়ান উপদ্বীপ এবং রাশিয়ার সীমান্তবর্তী জাপান সাগরের আকাশসীমায় সম্ভাব্য অনুপ্রবেশের ঘটনায় গত ১৮ ডিসেম্বর একটি এয়ারক্রাফটকে সেখান থেকে সরে যেতে বলা হয়। তবে তারা ঘটনার বিস্তারিত কিছু জানায়নি।

চীন, উত্তর কোরিয়া এবং এশিয়ার অন্যান্য অংশের দূরবর্তী ভূমিকে টার্গেট করতে দূরপাল্লার মিসাইল কেনা এবং সেনাবাহিনী অস্ত্রে সজ্জিত এবং প্রশিক্ষণ দেয়ার চিন্তা করছে। এরই অংশ হিসেবে তিন দশকের মধ্যে প্রথমবারের মতো ৪০ বিলিয়ন ডলার খরচ করে জেট ফাইটার কেনার চিন্তা করছে জাপান।

২০৩০-র দশকে আকাশে উড়বে এই জেট ফাইটার। মার্কিন কোম্পানি লকহিড মার্টিনের সহায়তায় এই প্রজেক্ট বাস্তবায়ন করবে জাপানের মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ। এই প্রজেক্ট বাস্তবায়নে ৭০৬ মিলিয়ন ডলার পাচ্ছে কোম্পানিটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের ভাইস মিনিস্টারের বৈঠক
মানুষের চামড়ার জাদুঘর!
জাপান সফরে যাচ্ছে নড়াইলের ৬ ছাত্রী
সিক্স-জি নিয়ে হাজির জাপান, গতি ফাইভ-জি’র চেয়ে ২০ গুণ
X
Fresh